সংবাদ অনুক্ষণ: ‘রোজা’ কথাটি ফারসি শব্দ। আরবিতে ‘সিয়াম’বলে। হিজরি সালের নবম মাস ‘রমজান’। এই মাসে সারা বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষ টানা এক মাস সূর্যোদয়ের বেশ কয়েক ঘণ্টা আগে থেকে সন্ধ্যা না হওয়া পর্যন্ত সব ধরনের পানাহার থেকে বিরত থেকে রোজা পালন করে থাকেন। এই রোজা রাখার ‘নিয়ত’ অর্থাৎ ‘উদ্দেশ্য’ নিয়ে ভোরে কিছু খাওয়া হয়, একে বলে ‘সেহেরি’; তার পর সারা দিন উপবাস থেকে সূর্যাস্তের পরে আজানের সঙ্গে সঙ্গে আহার গ্রহণের মাধ্যমে রোজা খোলা হয়ে থাকে, একে বলে ‘ইফতার’।
রোজা পালন কারি মানুষের কাছে ‘ইফতার’ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঠিক সময়ের কিছু আগে ইফতারের থালা সাজিয়ে আজানের অপেক্ষা। রোজা পালনকারী সে মুহূর্তে উপলব্ধি করে যে জল ও খাদ্যের কতটা অপরিহার্য, এবং তার সাথে অনুভূত হয় ক্ষুধাতুর মানুষদের যন্ত্রণা। ইফতার করার সময় প্রথম যে ফলটি মুখে দেওয়ার রীতি প্রচলিত রয়েছে তা হল খেজুর।
রমজান মাসে রোজা প্রত্যেক সুস্থ ও প্রাপ্তবয়স্ক মুসলিম নর-নারীর জন্য ‘ফরজ’ অর্থাৎ ‘অবশ্য পালনীয় কর্তব্য’। এই রমজান মাস মুসলিমদের কাছে খুবই মর্যাদাপূর্ণ, কারণ, এই মাসে পবিত্র গ্রন্থ কোরাণ ‘নাজিল’ অর্থাৎ অবতীর্ণ হয়েছিল, তা ছাড়া, এই মাসে রয়েছে বিশেষ এক রাত, যাকে বলে ‘শবে কদর’ বা ‘লাইলাতুল কদর’, যার অর্থ ‘সম্মানীয় রজনী’। এই রাতের ‘ইবাদত’ হাজার রাতের ইবাদতের চেয়ে উত্তম বলে পরিগণিত হয়। এমনই এক শবে কদরের রাতে মক্কার হেরা গুহায় পরম প্রভুর সাধনায় ধ্যানমগ্ন থাকা অবস্থায় শেষ নবি হজরত মুহম্মদ (সাঃ) নিকট ফেরেস্তা বা স্বর্গীয় দূত জিব্রাইলের মাধ্যমে পবিত্র গ্রন্থ কোরান ‘নাজিল’ অর্থাৎ অবতীর্ণ হয়েছিল। রমজান মাসের ২৭ তারিখের রাত শবে কদরের রাত। এই রাতে ফেরেস্তারা পৃথিবীতে নেমে আসেন এবং ‘ইবাদত’ অর্থাৎ উপাসনারত ব্যক্তিদের উপরে ঈশ্বরের দোয়া বা আশীর্বাদ বর্ষণ করেন। এই রাতে গাছপালা, পশুপাখি, সব প্রকৃতি ও জীবজগত আল্লাহতালার ইবাদত করতে থাকে।
রমজান ছাড়া অন্য মাসেও রোজা রাখা যায়, তবে তা আবশ্যিক নয়। যদি কোনও কারণে রমজান মাসে কোনও ব্যক্তি রোজা রাখতে অক্ষম হন, তা হলে অন্য সময় সেই রোজা রাখা যায়, আবার কেউ রোজা রাখার ‘মান্নত’ করলে যে কোনও মাসে ‘রোজা’ রাখতে পারেন, মহরম মাসের নয় এবং দশ তারিখে অনেকে রোজা রাখেন আবার প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ এবং ১৫ তারিখে রোজা রাখেন।
বাহ্যিক দিক থেকে সাধারণ অর্থে ‘রোজা’ বা ‘সিয়াম’ বলতে সর্ব প্রকার পানাহার থেকে বিরত থাকা বোঝালেও আধ্যাত্মিক দৃষ্টিভঙ্গি থেকে এর অর্থ ব্যাপক। রোজা রাখা অবস্থায় প্রত্যেক ইন্দ্রিয়কে রাখতে হবে অতি সাবধানে। অশ্লীল কথা বা তর্ক বিবাদ থেকে নিজেকে দূরে সরিয়ে রেখে হয়ে উঠতে হবে বাকসংযমী, চোখের দৃষ্টি সংযত হবে, লোভ, লালসা, কাম, ক্রোধ, পরশ্রীকাতরতা, পরনিন্দা, পরচর্চা, হিংসা, দ্বেষ থেকে নিজেকে বিরত রাখতে হবে। এই কারণে ‘রোজা’কে ‘আত্মার শুদ্ধকরণ’ বলা হয়ে থাকে। প্রকৃত পক্ষে দীর্ঘ সময় ধরে এই উপবাস বাহ্যিক দিক থেকে শরীরকে এক দিকে যেমন নিস্তেজ করে তোলে, অন্য দিকে, রিপুর তাড়নার ঊর্ধ্বে উঠে মানব চেতনাকে দৃপ্ত করে তোলে। প্রথম মানব হরজত আদম থেকে নূহ নবি, হজরত ইব্রাহিম থেকে দাউদ নবির যুগেও রোজার প্রচলন ছিল। মুসলিম সম্প্রদায়ের মানুষ টানা এক মাস রোজা রাখার পরে ‘ইদ-উল-ফিতর’ এ মেতে ওঠেন।
২ comments
Khub sundor laglo
Thank You